-

Youtube Tips & Tricks

ইউটিউব বিশ্বের জনপ্রিয় ওয়েবসাইট গুলোর মধ্যে অন্যতম একটি ওয়েব সাইট। এই ওয়েব সাইটে কম বেশি কেউ ঢুকেন না, তেমন মানুষ খুঁজে পাওয়া কঠিন।
 এখানে জনপ্রিয় গান, সিনেমাসহ বিভিন্ন শিক্ষণীয় অনেক টিপসও পাওয়া যায় এবং পাওয়া যায় প্রায় সব সফটওয়্যারের ফ্রী ভিডিও টিউটোরিয়াল ।
এটিই বিশ্বের সব চেয়ে বড় ভিডিও প্ল্যাটফর্ম । আমরা বেশির ভাগই এর সহজ এবং সর্টকাট কিছু ব্যবহার বিধি জানি না, এই সর্টকাট গুলো যানা থাকলে ইউটিউবে ভিডিও দেখা আরও সহজ হয়ে যাবে । তাহলে আসুন জেনে নেই এই টিপস এন্ড ট্রিকস গুলো ।
Youtube TV mode: আপনি যদি ব্রাউজারের সার্চ বক্সে https://www.youtube.com এর পর /tv  লেখে সার্চ দেন তাহলে আপনার কম্পিউটারে সম্পূর্ণ নতুন এক ধরনের ইউটিউব চলে আসবে, এটা আসলে ইউটিউবের টিভি ভার্সন। এখানে আপনি শুধুমাএ কিবোর্ড দিয়েই সম্পূর্ণ ইউটিউব চালাতে পারবেন।
Download Youtube Video: ইউটিউবের পছন্দের বা দরকারি ভিডিওটি ডাউনলোড করতে চান? তাহলে যে ভিডিওটি ডাইনলোড করবেন সেই ভিডিওর লিংকটির মধ্যে youtube এর আগে দইটা ss বসিয়ে দিলেই হবে যেমন আপনার ভিডিওর লিংক এইটি https://www.youtube.com/watch?v=CD76_jrpc1s এখন এই লিংকের  youtube  এর সামনে ‍ss  বসালেই হবে এই ভাবে https://www.ssyoutube.com/watch?v=CD76_jrpc1s এটা আপনাকে অন্য আরেকটি ওয়েবসাইটে নিয়ে যাবে সেখান থেকেই আপনি ডাউনলোড করতে পারবে খুব সহজে।
Video Loop: আপনার প্রিয় গানটিকে বার বার বাজাতে চান তাহলে ভিডিও এর ওপর রাইট বাটাম ক্লিক করে Loop এ ক্লিক করুন । এর ফলে আপনার প্রিয় গানটি রিপিট হতে থাকবে।
 
 কি-বোর্ড সর্টকাটঃ মাউস ব্যবহার না করে সিম্পলি কিবোর্ড দিয়ে আরও মজার কিছু কাজ করতে পারবেন যেমন ।
কি-বোর্ডের কে (K) বাটনের সাহায্যে আপনি ভিডিও শুরু এবং পজ রাখতে পারবেন। জে (J) বাটনে ক্লিক করলে ভিডিও ১০ সেকেন্ড পিছনে যাবে  এবং এল (L) -এর সাহায্যে ভিডিও ১০ সেকেন্ড সামনে যাবে । এম (M) চাপলে ভিডিও সাইলেন্ট হয়ে যাবে। ভিডিওর একেবারে শুরুতে যেতে হলে আপনাকে জিরো (0) বাটন চাপতে হবে। এ ছাড়াও কি-বোর্ডের এক (1) থেকে নয় (9) সংখ্যাগুলোর মধ্য থেকে যেকোনও একটি সিলেক্ট করলে আপনি ভিডিওটির নির্দিষ্ট অংশে চলে যাবেন। যেমন সাত (7) চাপলে আপনি ভিডিওটির ৭০ শতাংশ স্থানে চলে যাবেন।
নির্দিষ্ট আর্টিস্ট নির্বাচনঃ যদি আপনি নির্দিষ্ট আর্টিস্টের গান শুনতে চান তাহলে প্রথমে হ্যাশ (#) টাইপ করে তারপর ওই আর্টিস্টের নাম লিখে এন্টার চাপুন। যেমন: #Tahsan। এতে করে শুধু এই নির্দিষ্ট আর্টিস্টের গান বা ভিডিও-ই আসবে যা আপনাকে বার বার বিড়ম্বনা থেকে মুক্তি দেবে।
ভিডিও প্লেব্যাক স্পিড পরিবর্তনঃ মনে করুন কনো ভিডিও টিউটোরিয়াল দেখছেন সেখানে ভিডিও এর কথা গুলো খুব স্লো অথবা বেশি ফাস্ট যে কারনে আপনার বিরক্ত লাগছে অথবা ফাস্ট হওয়ার কারণে বুঝতে পারছেন না ঠিক মত । তাই ভিডিও এর নিচে ডান পাশে কোনায় সেটিংস গিয়ারে ক্লিক করে স্পীড বাড়িয়ে নিন অথবা কমিয়ে নিন ।
অ্যাকাউন্ট প্রাইভেট রাখাঃ ‘www.youtube.com/account_privacy’ এই লিংকে গিয়ে প্রাইভেসি অনলি মি করে দিলে আপনি কি দেখছেন কোথায় লাইক দিচ্ছেন তা অন্যেরা জানতে পারবে না ।
পরবর্তীতে দেখার জন্য সংরক্ষণঃ কোনো ভিডিও পরে দেখার জন্য এড টু ওয়াচ লেটার এ ক্লিক করুন। পরবর্তীতে আপনি লাইব্রেরী থেকে ওয়াচ লেটারে গিয়ে সেই ভিডিওটি আবার দেখতে পারবেন।



LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ প্রকাশিত