-

বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি Sainik Recruitment Circular 2024

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ  ২০২৪

Bangladesh Army Job Circular 2024

বাংলাদেশ সেনাবাহিনীতে পুরুষ ও মহিলা সৈনিক পদে নিয়োগ দেয়া হবে, ২০২৪ সালে নির্ধারিত সেনানিবাসে সৈনিক পদে প্রার্থী ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। বিস্তারিত বিজ্ঞাপনে দেখুন।

আবেদনের সময়সীমা: এসএমএস ও অনলাইন এর মাধ্যমে আবেদন শুরু হবে ১০ জানুয়ারি ২০২৪ তারিখ এবং শেষ হবে ১৫ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে।

পদের নাম: সাধারণ ট্রেড, বিএনসিসি এবং সেনাসন্তান।
শিক্ষাগত যোগ্যতা: এসএসসি/সমমান (মাদ্রাসা/কারিগরি/উন্মুক্ত) পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.০০ থাকতে হবে।
বয়স: ০৯ ফেব্রুয়যারি ২০২৫ তারিখে ১৭ থেকে ২০ বছরের মধ্যে হতে হবে।

পদের নাম: টেকনিক্যাল ট্রেড
শিক্ষাগত যোগ্যতা: এসএসসি ভোকেশনাল হতে সংশ্লিষ্ট কারিগরি বিষয়সহ নূন্যতম জিপিএ ৩.০০ থাকতে হবে।
বয়স: ০৯ ফেব্রুয়যারি ২০২৫ তারিখে ১৭ থেকে ২১ বছরের মধ্যে হতে হবে।

শারীরিক যোগ্যতা :  (পুরুষ) উচ্চতা ১.৬৫ মিটার (৫ ফুট ৫ ইঞ্চি), ওজন ৪৯.৯০ কেজি (১১০ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) থাকতে হবে (মহিলা) উচ্চতা ১.৫৫ মিটার (৫ ফুট ১ ইঞ্চি), ওজন ৪৭ কেজি (১০৪ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) থাকতে হবে।

আবেদন পক্রিয়া: প্রার্থীকে টেলিটক সিমের মাধ্যমে এসএমএস পাঠিয়ে আবেদন করতে হবে। নিচে বিস্তারিত আলোচনা করা হল।

সাধারণ (জিডি) প্রার্থীদের ক্ষেত্রে নিম্নবর্ণিতভাবে টাইপ করে প্রথম এসএমএস প্রেরণ করতে হবে।

প্রথম এসএমএস: SAINIK<space>1ST THREE LETTERS OF SSC BOARD<space>ROLL<space>PASSING YEAR <space> DISTRICT CODE

উদাহরণ: SAINIK DHA 236098 2018 34 (ঢাকা বোর্ডের জন্য DHA, কারিগরী বোর্ডের জন্য TEC, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের জন্য BOU ইত্যাদি, এছাড়াও স্ব স্ব জেলার সামনে নিম্নবর্ণিত জেলা কোড অনুযায়ী)।

বিএনসিসি (BNCC) প্রার্থীদের ক্ষেত্রে নিম্নবর্ণিতভাবে টাইপ করে প্রথম এসএমএস প্রেরণ করতে হবে।

প্রথম এসএমএস: SAINIK<space>1ST THREE LETTERS OF SSC BOARD <space> ROLL <space> PASSING YEAR <space> DISTRICT CODE <space>BNCC

উদাহরণঃ SAINIK DHA 236098 2018 34 BNCC (ঢাকা বোর্ডের জন্য DHA, কারিগরী বোর্ডের জন্য TEC, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের জন্য BOU ইত্যাদি, এছাড়াও স্ব স্ব জেলার সামনে নিম্নবর্ণিত জেলা কোড অনুযায়ী)।

সেনাসন্তান (SS) প্রার্থীদের ক্ষেত্রে নিম্নবর্ণিতভাবে টাইপ করে প্রথম এসএমএস প্রেরণ করতে হবে।

প্রথম এসএমএস: SAINIK<space>1ST THREE LETTERS OF SSC BOARD <space> ROLL <space> PASSING YEAR <space> DISTRICT CODE <space>SS

উদাহরণ: SAINIK DHA 236098 2018 34 SS (ঢাকা বাের্ডের জন্য DHA, কারিগরী বোর্ডের জন্য TEC, উক্ত বিশ্ববিদ্যালয়ের জন্য BOU ইত্যাদি, এছাড়াও স্ব স্ব জেলার সামনে নিম্নবর্ণিত জেলা কোড় অনুযায়ী)।

টিটিটিআই (TTTI) হতে প্রশিক্ষণ প্রাপ্ত প্রার্থীদের ক্ষেত্রে নিম্নবর্ণিতভাবে টাইপ করে প্রথম এসএমএস প্রেরণ করতে হবে।

প্রথম এসএমএস: SAINIK<space>1ST THREE LETTERS OF SSC BOARD <space> ROLL <space> PASSING YEAR <space> DISTRICT CODE <space>TTTI

উদাহরণঃ SAINIK DHA 236098 2018 34 TTT (ঢাকা বোর্ডের জন্য DHA, কারিগরী বোর্ডের জন্য TEC, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের জন্য BOU ইত্যাদি, এছাড়াও স্ব স্ব জেলার সামনে নিম্নবর্ণিত জেলা কোড অনুযায়ী)।

টেকনিক্যাল ট্রেডের (TT) প্রার্থীদের ক্ষেত্রে নিম্নবর্ণিতভাবে টাইপ করে প্রথম এসএমএস প্রেরণ করতে হবে (শুধুমাত্র পুরুষ প্রার্থী)। উল্লেখ্য, টেকনিক্যাল ট্রেড (IT) এ ভর্তি ইচ্ছুক প্রার্থীদের ভর্তি পরীক্ষা টেবিল-১ অনুযায়ী হবে, এই ক্ষেত্রে প্রার্থী যে কেন্দ্রে পরীক্ষা দিতে ইচ্ছুক সেই কেন্দ্রের সেন্টার কোড় এবং প্রার্থী যে ট্রেডএ ভর্তি হতে ইচ্ছুক টেবিল-১ অনুযায়ী সেই ট্রেজ এর কোড এসএমএস’এ দিতে হবে।

প্রথম এসএমএস: SAINIK<space>1ST THREE LETTERS OF SSC BOARD <space> ROLL <space> PASSING YEAR <space> DISTRICT CODE <space>TT<space> EXAM CENTER CODE<space> TRADE CODE

উদাহরণঃ SAINIK DHA 236098 2018 34 IT 111 DVR (ঢাকা বোর্ডের জন্য DHA, কারিগরী বোর্ডের জন্য TEC, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের জন্য BOU ইত্যাদি, এছাড়াও স্ব স্ব জেলার সামনে নিম্নবর্ণিত জেলা কোড অনুযায়ী)।

এসএমএস প্রেরণকৃত প্রার্থী যোগ্য হলে তাকে একটি পিন নাম্বার এসএমএসের মাধ্যমে প্রেরণ করা হবে। এই পিন নাম্বার দিয়ে পুণরায় প্রার্থীকে এসএমএস পাঠাতে হবে। এবার এসএমএস করার সময় ২০০ টাকা কাটা হবে। ২য় এসএমএস যেভাবে করবেন:

২য় এসএমএস: SAINIK<space>YES<space>PIN NUMBER<space>প্রার্থীর মোবাইল নাম্বার.  লিখে পাঠাতে হবে ১৬২২২ এই নাম্বারে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে SAINIK এর পরিবর্তে FSAINIK টাইপ করে প্রথম ও দ্বিতীয় এসএমএস প্রেরণ করতে হবে।

দ্বিতীয় এসএমএস প্রেরণের পর প্রার্থীকে একটি USER ID ও Password দেয়া হবে এই USER ID ও Password দিয়ে প্রার্থীকে  http://sainik.teletalk.com.bd ওয়েবসাইটে লগইন করে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে।

বিস্তারিত জানতে অফিসিয়াল বিজ্ঞপ্তিটি দেখুন:

সৈনিক পদে চাকরির খবর ২০২৪

আপনার কোন বিষয়ে প্রশ্ন বা জানার আগ্রহ থাকলে নিচের Ask বাটনে ক্লিক করে প্রশ্ন করতে পারবেন।

Ask

সরকারি বেসরকারি সকল চাকরির খবর পড়তে আমাদের চাকরির খবর পেজে বিজিট করুন।

নতুন চাকরির খবর সবার আগে পেতে

Post related things: বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২৪, বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার, বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪, সেনাবাহিনীর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪, সেনাবাহিনীর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি, সেনাবাহিনীর সার্কুলার ২০২৪, সেনাবাহিনী সার্কুলার 2024, সেনাবাহিনী বেসামরিক নিয়োগ ২০২৪, সেনাবাহিনীতে নতুন নিয়োগ, সেনাবাহিনী নিয়োগ 2024, সেনাবাহিনী নিয়োগ ২০২৪ ব্যাচ, সৈনিক পদে নিয়োগ 2024, BMA special course, BMA long course, bma special course circular, bma special course, bma graduate course, bma short course circular 2024, bma short course circular, army medical specialist job circular 2024, এম ও ডি সি নিয়োগ

সর্বশেষ প্রকাশিত