-

এই প্রথম বাংলাদেশে আসছে রোবট সোফিয়া

সোফিয়ার সম্পর্কে হয়ত অনেকেই জানেন আবার অনেকেই জানেন না ,যারা জানেন না তাদের জন্য বলছি সোফিয়া নামের রোবটটি খ্যাতনামা হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে ২০১৫ সালে তৈরি করা হয়।এই রোবটটি দেখতে একদম অবিকল মানুষের মত, এবং কথা-বার্তা ও একদম মানুষের মত  বলতে পারে। এই যন্ত্রমানবী প্রশ্ন শুনে তার উত্তরও দিতে পারে এবং প্রশ্নও করতে পারে।অবাক করা বিষয় হচ্ছে গত অক্টোবরেই রোবটটিকে সৌদি আরবের নাগরিকত্ব দেওয়া হয়েছে।রোবটটি তৈরি করেছে হংকংভিত্তিক কোম্পানি হ্যান্সন রোবোটিক্স।

সম্পর্কিত ছবি

আগামী ৬ থেকে ৯ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ এ থাকবে সোফিয়া, যাকে এবারের ‘চমক’ বলছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।পলক বলেন, “আমরা অত্যন্ত আনন্দের সাথে জানাতে চাই। আমরা এবার ডিজিটাল ওয়ার্ল্ডে পৃথিবীর প্রথম সোস্যাল রোবট ‘সোফিয়া’কে আমন্ত্রণ জানিয়েছি। এই রোবট নির্মাতা হ্যান্সনও আসছেন। তারা ৫ ডিসেম্বর বাংলাদেশে এসে পৌঁছাবেন।আমরা দেখব এই রোবট কীভাবে মানুষের সাথে ইন্টারঅ্যাকশন করে। সারা পৃথিবীর খবর রাখে, ফান করে, কিছু জিজ্ঞাসা করলে জবাব দেয়”


ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিন ৬ ডিসেম্বর দুপুর আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে থাকবে ‘সোফিয়া’।৬ ডিসেম্বর এই তথ্য ও প্রযুক্তি মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় মন্ত্রী পর্যায়ের এক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

এবারের আয়োজনে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপো, মোবাইল ইনোভেশন, ই-কমার্স এক্সপো, স্টার্ট-আপ বাংলাদেশ জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট ২৯টি সেমিনার, ডেভেলপমেন্ট পার্টনার্স কনফারেন্স, গেমিং কনফারেন্স, আইসিটি এডুকেশন কনফারেন্স হবে।

 

সর্বশেষ প্রকাশিত