-

২০১৮ এশিয়ান গেমস শুরু আজ থেকে – 2018 Asian Games

শনিবার থেকে শুরু হচ্ছে ১৮তম এশিয়ান গেমস। ২০১৮ এশিয়ান গেমস এশিয়ার আঞ্চলিক বহু-ক্রীড়া প্রতিযোগিতা এশিয়ান গেমসের ১৮তম আসর যা ২০১৮ সালের ১৮ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত ইন্দোনেশিয়ার দুটি প্রধান শহর, রাজধানী জাকার্তা ও দক্ষিণ সুমাত্রা প্রদেশের রাজধানী পালেম্বংয়ে অনুষ্ঠিত হবে।  তবে গেমসের উদ্বোধনী ও সমাপ্তি দুই অনুষ্ঠানই হবে জাকার্তার জিবিকে স্টেডিয়ামে। ইতিমধ্যেই মশাল পৌঁছে গিয়েছে জাকার্তায়।

এছাড়াও জাকার্তাকে ঘিরে রাখা দুটি প্রদেশ, ব্যান্টেন ও পশ্চিম জাভার ক্রীড়া মাঠসমুহ অতিরিক্ত মাঠ হিসাবে প্রস্তুত রাখা হবে। প্রতিযোগিতার মূল আয়োজক ছিল হ্যানয় ভিয়েতনাম, কিন্ত তাদের আর্থিক সংকটের কারণে তারা নাম প্রত্যাহার করে নেয়। ২০১৪ সালের ১৯ সেপ্টেম্বর এশিয়া অলিম্পিক কাউন্সিল এর নির্বাহী বোর্ডের সভায় ইন্দোনেশিয়াকে স্বাগতিক হিসাবে মনোনীত করা হয়। প্রতিযোগিতাটি মুলত ২০১৯ সালে আয়োজনের সিদ্ধান্ত ছিল কিন্ত ২০১৯ সালে ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ২০১৮ সালে আয়োজনের চূড়ান্ত সিদ্ধান্ত হয়।

শনিবার বাংলাদেশ সময় বিকেল ৬ টায় শুরু হবে জমজমাট উদ্বোধনী অনুষ্ঠান। যেকোনও গেমসের উদ্বোধনী অনুষ্ঠানেই আয়োজক দেশ তাদের শিল্প-সংস্কৃতিকে তুলে ধরে বিশ্বের সামনে। ইন্দোনেশিয়াতেও তার জোরদার প্রস্তুতি চলছে এই মুহূর্তে। নানা ঐতিহ্যশালী নাচ-গান তো থাকছেই, থাকবেন আনগুন, রাইসা, তুলুস, এদো কোন্দোলোগিত, পুতরি আয়ু, ফাতিন, জিএসি, কামাসেয়ান ও ভিয়া ভ্যালেনের মতো জনপ্রিয় ইন্দোনেশিও গায়ক-গায়িকারাও।



এই অনুষ্ঠানের জন্য ১২০ মিটার দীর্ঘ, ৩০ মিটার চওড়া ও ২৬ মিটার উঁচু একটি বিশাল মঞ্চ গড়া হয়েছে। মঙ্গেয় পিছনে থাকছে একটি বিশাল পাহাড়ের মডেল। সেই পাহাড়ের গায়ে দেখা যাবে ইন্দোনেশিয়ার সুদৃশ্য ও অনন্য সব গাছপালা, নানান ফুল। এই মঞ্চেই দেখা যাবে ইন্দোনেশিয় কোরিওগ্রাফার ডেনি মালিক ও একো সুপ্রিয়ান্তোর পরিচালনায় ৪ হাদার ইন্দোনেশিয় শিল্পীর নাচ।

ইন্দোনেশিয়ান এশিয়ান গেমসের কিছু তথ্য

মাস্কট :
পূর্ব ইন্দোনেশিয়ার বার্ড-অব-প্যারাডাইস খ্যাত ডেরাওয়ান পাখিটিকে প্রাথমিকভাবে এবারের গেমসের অফিসিয়াল মাস্কট হিসেবে ঘোষণা দেয়া হয়েছিল। আনুষ্ঠানিক ভাবে মাস্কট উন্মোচন অনুষ্ঠানেও ডেরাওয়ানকে প্রকাশ করা হয়েছিল। ইন্দোনেশিয়ান ক্রীড়ার একটি বিরাট ঐতিহ্য বহন করে মার্শাল আর্ট। সে কারণেই মার্শাল আর্টের পোষাকের আদলে ডেরাওয়ানকে পোষাক পড়িয়ে মাস্কটটি তৈরী করা হয়েছিল। কিন্তু বিশ্বজুড়ে ব্যপক সমালোচনার মুখে পড়ে মাস্কটটি। যে কারণে তা বাতিল করে পরবর্তীতে ২০১৬ সালের জানুয়ারিতে নতুন তিনটি মাস্কট উন্মোচন করা হয়-যাদের নাম দেয়া হয়েছে ভিন ভিন, অটাং ও কাকা। বার্ড-অব-প্যারাডাইসের সবচেয়ে বড় সদস্য হিসেবে ভিন ভিন, বাউইন হরিণ হিসেবে অটাং ও জাভান রাইনোসিরাস হিসেবে কাকা, এই তিনটি মাস্কটকে এবারের গেমসের অফিসিয়াল মাস্কট হিসেবে সকলের সাথে পরিচিত করে দেয়া হয়। এই তিনটি মাস্কট দ্বারা ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয়, মধ্য ও পশ্চিমাঞ্চলীয় প্রদেশের জীব বৈচিত্র্য সকলের সামনে উঠে এসেছে।

লোগো :
প্রথম দিকের মাস্কটে যে পাখিটিকে ব্যবহার করা হয়েছিল তার আদলে এশিয়ান গেমসের লোগো তৈরি করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে মাস্কটের সাথে সাথে লোগোও পরিবর্তন করা হয়। ১৯৬২ সালে এশিয়ান গেমস আয়োজনের সময় জাকার্তায় বানানো হয়েছিল জেলোরা বুং কারনো স্টেডিয়াম। সেই স্টেডিয়ামটির এরিয়েল ভিউর আদলে নতুন লোগোটি তৈরী করা হয়েছে যার মূল প্রতিপাদ্য হলো ‘এনার্জি অব এশিয়া’। একইসাথে লোগোটি এশিয়ান গেমসের অংশগ্রহণকারী এশিয়ান দেশগুলোর মধ্যে বন্ধুত্ব ও সৌহার্দপূর্ণ সম্পর্ককেও প্রকাশ করে। লোগোটির চারদিকে স্টেডিয়ামের আটটি গেট ও মাঝখানে গেমসের মাহাত্ম্যকে বোঝাতে সূর্যকে ব্যবহার করা হয়েছে।

ক্রীড়া :
গত বছর মার্চে অলিম্পিক কাউন্সিল অব এশিয়া (ওসিএ) জাকার্তা ও পালেমবাং এশিয়ান গেমসের জন্য ৪২টি ক্রীড়ার ৪৮৪টি ইভেন্ট চূড়ান্ত করে। যদিও পরবর্তীতে ক্রীড়ার সংখ্যা ৩৯’এ নেমে আসে। কার্যনির্বাহী বোর্ডের সভায় ক্রিকেট, সাম্বো ও সার্ফিংকে শেষ পর্যন্ত বাদ দেয়া হয়। ক্রিকেট এর আগের দু’টি গেমসে থাকলেও সার্ফিং ও সাম্বোকে এবারই প্রথম অন্তর্ভূক্ত করার লক্ষ্য ছিল। কিন্তু শেষ পর্যন্ত অধিকাংশ দেশের আপত্তিতে এই তিনটি ক্রীড়া বাদ পড়ে।

এবারের গেমসে নতুন ইভেন্ট হিসেবে ৩*৩ বাস্কেটবল ও বিএমএক্স ফ্রিস্টাইলকে অন্তর্ভূক্ত করা হয়েছে। এছাড়াও পদক তালিকায় প্রথমবারের মত অন্তর্ভূক্ত করা হয়েছে ইস্পোর্টস।

অফিসিয়াল সং :
ইন্দোনেশিয়ান এশিয়ান গেমস আয়োজক কমিটি ২০১৮ এশিয়ান গেমসের টাইটেল ‘এনার্জি অব এশিয়া’ নামে অফিসিয়াল মিউজিক এ্যালবাম প্রকাশ করেছে। এই এ্যালবামে বিভিন্ন শিল্পীর ১৩টি গান রয়েছে।

ভেন্যু, অবকাঠামো :
আসন্ন এশিয়ান গেমসের প্রায় সব ভেন্যু মধ্য জাকার্তার জেলোরা বুং কারনো স্পোর্টস কমপ্লেক্স, জাকার্তা ও পালেমবাং শহরতলীর মধ্যবর্তী কয়েকটি স্থানে অবস্থিত। মূলত জেলোরা বুং কারনো স্পোর্টস কমপ্লেক্সকে ঘিড়েই পুরো আয়োজন সম্পন্ন হবে। এখানেই বিভিন্ন ধরনের মাল্টি-স্পোর্টস এর আগেও অনুষ্ঠিত হয়েছে। যার মধ্যে অন্যতম হলো ২০১১ সালে সাউথইস্ট এশিয়ান গেমস। যে গেমসে ১১টি জাতীয় অলিম্পিক কমিটির প্রায় চার হাজার খেলোয়াড় অংশ নিয়েছিল।

সর্বশেষ প্রকাশিত