-

দ্যা প্রেস্টিজ | The Prestige | Movie Review

প্রতিটা জাদুর কৌশলে মোট তিনটি অংশ থাকে।প্রথম ধাপকে বলা হয় দ্যা প্লেজ(The Pledge)যেখানে জাদুকর সামান্য কিছু একটা দেখায়(একগুচ্ছ তাশ,একটি পাখি বা একটি বাক্স) দ্বিতীয় ধাপকে বলা হয় দ্যা টার্ন(The Turn)এই অংশে জাদুকর ওই সাধারণ বস্তুটা দিয়েই অসাধারণ কিছু একটা করে।যেমন বস্তুটিকে অদৃশ্য করে ফেলা বা এটাকে অন্য বস্তুতে রুপান্তর করা। কিন্তু এখানেই জাদু শেষ নয়।এখনো সবচেয়ে কঠিন ধাপটি রয়ে যায়।যেখানে আপনাকে ওই বস্তুটিকে পুর্বের অবস্থায় ফিরিয়ে আনতে হয়। এই ধাপটিকেই জাদুকররা নাম দিয়েছেন দ্যা প্রেস্টিজ(The Prestige)।

প্লট: বর্ডেন(ক্রিস্টিয়ান বেল) এবং অ্যান্জিয়ার(হিউ জ্যাকম্যান দুজন সহকারী জাদুকর। তারা একসাথে লন্ডনের বিভিন্ন থিয়েটারে জাদু দেখিয়ে জীবিকা নির্বাহ করে। তো একদিন জাদু দেখানোর সময় বর্ডেনের ভুলের কারনে অ্যান্জিয়ারের স্ত্রী মারা যায়।স্বভাবতই এইজন্য অ্যান্জিয়ার বর্ডেনের উপর তীব্র রাগান্বিত হয়ে যায়। এরপর মুভির প্লট আবর্তিত হয় দুই আলাদা জাদুকর ড্যান্টন(অ্যান্জিয়ার) এবং বর্ডেন এর মধ্যকার পারস্পরিক দ্বন্দ্ব এবং একজন আরেকজনের ক্ষতি করার তীব্র আকাঙ্ক্ষার মাধ্যমে। একসময় ড্যান্টনের মৃত্যুর অপরাধে বর্ডেনকে জেলে যেতে হয়।এখন বর্ডেন সত্যিই কি ড্যান্টনকে খুন করেছিলো?নাকি এটা ড্যান্টনেরই ষড়যন্ত্র? জানতে হলে দেখতে হবে ক্রিস্টোফার নোলানের অমর সৃষ্টি-The Prestige.

ক্রিস্টোফার নোলানের মুভি মানেই মাস্টারপিস। এই মুভিটিও তাই। ৮.৫ আইএমডিবি রেটিং নিয়ে এটি সর্বকালের সেরা ২৫০ মুভির মধ্যে ৪৭ নাম্বারে অবস্থান করছে। মুভির কাস্ট ও অনেক সুন্দর। ক্রিস্টিয়ান বেল,হিউ জ্যাকম্যান এবং মাইকেল কেইন এর অনবদ্য অভিনয় এটিকে সম্পুর্ন অন্য লেভেলে নিয়ে গেছে। সিনেমাটোগ্রাফি ছিল দেখার মতো।আর অসাধারণ টুইস্টগুলো মুভিটিকে আরো বেশি উপভোগ্য করে তুলেছে। এক মুহুর্তও স্ক্রিন থেকে চোখ সরানোর উপায় নেই।ব্যাকগ্রাউন্ড স্কোর খুব কমই ছিল।বলতে পারেন মিউজিকের তেমন কোনো ভুমিকাই নাই ফিল্মটিতে। মুভিতে দেখানো জাদুগুলোও আপনার ভালো লাগবে। দুইটা অস্কারের জন্য মনোনীত হয়। ২০০৬ সালেই জাদু নিয়ে নির্মিত আরো দুইটি ফিল্ম রিলিজ হয় কিন্তু এটির রিভিউ এবং বক্সঅফিস কালেকশন ছিল বাকি দুইটার থেকেও বেশি পজিটিভ।

জনরা: রহস্য,থ্রিলার,ড্রামা।
ডিরেক্টর: ক্রিস্টোফার নোলান
লেখক: ক্রিস্টোফার প্রিস্ট(উপন্যাস)
অভিনয়ে: ক্রিস্টিয়ান বেল,হিউ জ্যাকম্যান,মাইকেল কেইন,স্কারলেট জোহানসন।
IMDB Rating: 8.5
রিলিজ ডেট: অক্টোবর ২০-২০০৬(আমেরিকা)
বাজেট: ৪০ মিলিয়ন।
বক্সঅফিস: ১১০ মিলিয়ন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ প্রকাশিত