-

ব্লগ(Blog) কি?

ব্লগ(Blog) কি? যারা ব্লগিং করেন বা ব্লগিং শুরু করতে চান তাদের অবশ্যই জানা থাকা উচিৎ যে ব্লগ জিনিসটি আসলে কি এবং এটা কবে থেকে শুরু হয়েছে। আজ আমি এই লেখাতে আপনাদের ব্লগ সম্পর্কে সম্পূর্ন ধারনা দেয়ার চেষ্টা করব ,তাহলে চলোন শুরু করি।

Blog শব্দটির উৎপওি Weblog থেকে। ১৯৯৭ সালের ১৭ ডিসেম্বর মার্কিন নাগরিক জন বার্জার সর্বপ্রথম Weblog শব্দটি ব্যবহার করেন।এর ঠিক দুই বছর পর ১৯৯৯ সালের এপ্রিল এবং মে মাসের মাঝামাঝি সময়ে পিটার মহোলজ নামে এক ব্যাক্তি Weblog  শব্দটিকে ভেঙ্গে দুই ভাগ করেন – We Blog এর পরই সারা বিশ্যব্যাপী ব্লগ(Blog) জনপ্রিয় হতে শুরু করে। ইংরেজী Blog শব্দের অর্থে Oxford Dictionary তে বলা হয়েছে- Blog is a personal record that somebody puts on their website giving an account of their activities and opinions and discussing places on the Internet they have visited.

কাজেই কোন একটি নির্দিষ্ট ওয়েব সাইটে কোন বিষয়কে পাঠকদের মতামত প্রদানের জন্য তুলে ধরাকে ব্লগিং বলে। মত প্রকাশের একটি শক্তিশালী মাধ্যম হিসাবে এই ব্লগ আমাদের জীবন যাএায় এনেছে  নতুন মাএা। ব্লগ মূলত এক ধরনের ওয়েবসাইট, তবে সাধারন ওয়েব সাইট থেকে ব্লগের মূল পার্থক্য হল ওয়েব সাইট আপডেট করা হয় অনিয়মিত ভাবে অপরদিকে ব্লগ আপডেট করা হয় নিয়মিত ভাবে।এমনকি কিছু কিছু ব্লগ প্রতি মিনিটে আপডেট করা হয়। যারা ব্লগে মতামত প্রকাশ করে বা পোস্ট দেয় তাদেরকে ব্লাগার বলা হয়।

আশা করি ব্লগ সম্পর্কে কিছুটা হলেও ধারনা দিতে পেরেছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ প্রকাশিত